Ticker

6/recent/ticker-posts

যার নামাজ নেই, তার দ্বীন নেই


 

 যার নামাজ নাই, তার দ্বীন নাই

    

◼️আল্লাহ সুবহানাহু  তায়ালা আমাদের ওপর যতগুলি বিষয় ফরয করেছেন যতগুলি বিষয় কে আবশ্যকীয় করে দিয়েছে তার মধ্য হতে অন্যতম একটি বিষয় হচ্ছে নামায।

নামায হচ্ছে দ্বীনের স্তম্ভ ,নামায হচ্ছে আল্লাহ ও বান্দার মাঝে সম্পর্কের মাধ্যম। কিয়ামত এর দ্বীন সর্ব প্রথম নামাজের হিসাব হবে, যদি কারো নামায ঠিক হয়ে যায় তাহলে তার সমস্ত আমল ঠিক হয়ে যাবে...আর যদি কারো নামায ঠিক না থাকে তাহলে সে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে।

একজন মুমিন আর কাফের এর মধ্যে পার্থক্য সৃষ্টিকারী বিষয় হচ্ছে নামায।নামায আদায় করা ইমানের অংশ, নামায ছেড়ে দেওয়া কুফরের অংশ। হযরত ইবনে মাসউদ (রাঃ) বলেন, “যে ব্যক্তি নামায ত্যাগ করে তার দ্বীনই নেই।” (ইবনে আবী শাইবাই, ত্বাবারানীর কাবীর, সহীহ তারগীব ৫৭১নং) ।


যে ইচ্ছাকৃত ভাবে নামায ছেড়ে দেই, ইসলামে তার কোনো অংশ নেই .....যে ব্যাক্তি ঠিক মত নামায আদায় করবে আল্লাহ তায়ালা  তার অন্তর কে আলোকিত করবেন,তার চেহারা কে আলোক উজ্জ্বল করবেন,তার কবর কে আলোকময় করে দিবেন.....কিয়ামতে ভয়াবহ মুহূর্তে নামায তার জন্য নাজাতের উসিলা হবে।

যে ঠিক মত নামায আদায় করবে.....নবী রাসুলগণ, সহিদ,সত্যবাদী ও নেককার লোকদের সাথে তার হাসর হবে। যে ব্যাক্তি ঠিক মত নামায আদায় করবে না, তার আখেরাত অন্ধকারাচ্ছন্ন হবে। কিয়ামতের দিন তার মুক্তির কোনো উপায় থাকবেনা । ফেরাউন , হামান ,কারুন এবং উবাই বিন খালফের মত নিকৃষ্ট কাফেরদের সাথে তার হাসর হবে। হে যুবক তুমি কি রাসুল (সাঃ) সাথে হাসরের ময়দানে পুনরুত্থিত হতে চাওনা। তুমি কি চাওনা যে নবী রাসুল (সাঃ),সুহাদা এবং সত্যবাদীদের সাথে তোমার হাসর হোক.....তাহলে নামাজের ক্ষেত্রে কেনো অবহেলা করছো?

মসজিদ এর মিনার থেকে মুয়াজিন এর সুরলিত কন্ঠে হ্যাইয়া-আলাস- সালাহ্.....হ্যাইয়া- অ্যালাস- সালাহ্ বলে নামাজের দিকে ডাকছে.

হ্যাইয়া- আলাল - ফালাহ....হাইয়া - আলাল - ফালাহ বলে তোমাকে কল্যাণে দিকে আহবান করছে  আর তুমি নামায না পরে মুয়াজিনের আহ্বানে সাড়া না দিয়ে বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছ। তুমি মুয়াজীনের ডাকে সাড়া না দিয়ে খেল তামাশাই ব্যাস্ত রয়েছে..... ফজরের সময় মূয়াজিন যখন  সুমিষ্টি কন্ঠে ঘোষণা করছে (অ্যাসালাতু খাইরান মিনান নওম ...আসালাতু খায়রান মীনান নওম) ঘুম হতে নামায উত্তম ঘুম হতে নামায উত্তম।ঠিক সেই মুহূর্ত তুমি চাদর মুড়ি দিয়ে গভীর ঘুমে ডুবে আছো । হে যুবক কখন তোমার ঘুম ভাঙবে কখন তুমি নামাজের গুরুত্ব বুঝবে? হে যুবক আখেরাতের ভয় কি তোমার অন্তরে নেই? তুমি কি মৃত্যু কে ভয় পাওনা কবরের জীবনের কথা স্মরণ করো না?

মনে রেখো কিয়ামতের দিন সর্ব প্রথম নামাজের হিসাব হবে।আজকে তুমি ইচ্ছাকৃত ভাবে নামায না পরে ঘুমাচ্ছ আজ তুমি ইচ্ছাকৃত ভাবে নামায কাযা করছো....কিয়ামতের দিন তুমি আল্লাহ সামনে কি জবাব দিবে? কিয়ামতের কঠিন মুহূর্তের ব্যাপারে তোমার কি প্রস্তুতি রয়েছে .হে যুবক এসো না কবরের আযাব থেকে বাচি.....জাহানামের আগুন থেকে নিজেকে রক্ষা করি মুয়াজিনে আহ্বানে সাড়া দিয়ে আল্লাহর সামনে সিজদায় অবনত হই।

                     

শাইখ তামিম আল  আদনানি


Follow on Facebook: https://www.facebook.com/onedayinshaallah.bd/

Join on Group: https://www.facebook.com/groups/onedayinshaallah.bd/

Subscribe on Youtube: https://www.youtube.com/c/onedayinshaallah/

Follow on Instagram: https://www.instagram.com/onedayinshaallah.bd/

Our Website: https://onedayinshaallah.blogspot.com/



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ